Navy Job Circular 2021

বাংলাদেশ নৌবাহিনীতে চাকরি-Join navy mil bd

২০২১-বি অফিসার ক্যাডেট ব্যাচ ( ১ম গ্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্রুপ )

উপযুক্ততাঃ

(১) বয়সঃ ০১ জুলাই ২০২১ তারিখে সাড়ে ১৬ বছর হতে ২১ বছর ( সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৫ বছর ) এফিডেভিট গ্রহনযোগ্য নয় ।

(২) শারীরিক মান-পুরুষের ক্ষেত্রেঃ 

উচ্চতাঃ ১৬২.৫ সেঃমিঃ(৫ ফুট ৪ ইঞ্চি )

ওজনঃ ৫০ কেজি

বুকের মাপঃ স্বাভাবিক ৭৬ সেঃমিঃ ( ৩০ ইঞ্চি ) ; সম্প্রসারিত ৮১ সেঃমিঃ (৩২ ইঞ্চি)

শারীরিক মান- মহিলার ক্ষেত্রেঃ

উচ্চতাঃ ১৫৭.৪৮ সেঃমিঃ ( ৫ ফুট ২ ইঞ্চি )

ওজনঃ ৪৭ কেজি

বুকের মাপঃ স্বাভাবিক ৭১ সেঃমিঃ (২৮ ইঞ্চি ); সম্প্রসারিত ৭৬ সেঃমিঃ ( ৩০ ইঞ্চি )

( উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে )

(৩) শিক্ষাগত যোগ্যতাঃ

(ক) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ( বিজ্ঞান বিভাগে )/ সমমান পরীক্ষায় জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ । উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে জিপিএ ৪.০০ প্রাপ্ত হতে হবে । অথবা,

(খ) ইংরেজি মাধ্যমের প্রার্থীদের জন্য ‘ও’ লেভেলের ৬টি বিষয়ের মধ্যে ৩ টিতে A গ্রেড ও ২ টিতে B গ্রেড থাকতে হবে । এবং ‘এ’ লেভেলের জন্য ২টি বিষয়ে B গ্রেড পেয়ে উত্তীর্ণ ( উভয় পরীক্ষার পদার্থবিজ্ঞান ও গণিতসহ)

(গ) সশস্ত্রবাহিনীতে কর্মরত প্রার্থীদের নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচইটি ) বা সমমানের বাংলাদেশ সেনাবাহিনী এবং বিমানবাহিনী পরীক্ষায় উত্তীর্ণ ( এইচইটি পাসকৃত প্রার্থীকে অবশ্যই এসএসসিতে বিজ্ঞান বিভাগ হতে হবে ।

এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের জন্য অপেক্ষাধীন প্রার্থীগণও আবেদন করতে পারবেন ।

(৪) বৈবাহিক অবস্থাঃ অবিবাহিত

(৫) জাতীয়তাঃ বাংলাদেশী পুরুষ ও মহিলা নাগরিক ।

নৌবাহিনীতে চাকরি – Navy Job Circular

(৬) মনোনয়ন পদ্ধতি-প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারঃ ঢাকা,চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার ১৭ হতে ২১ জানুয়ারি (পরিবর্তনযোগ্য) তারিখে অনুষ্ঠিত হবে ।

(৭) লিখিত পরীক্ষাঃ প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় ও প্রাথমিক সাক্ষাৎকারে উপযুক্ত বিবেচিত প্রার্থীগণের বুদ্ধিমত্তা এবং ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা ২২ জানুয়ারি ২০২১ ( পরিবর্তনযোগ্য ) তারিখে উল্লিখিত কেন্দ্রসমূহে অনুষ্ঠিত হবে ।

(৮) আইএসএসবি পরীক্ষা ও সাক্ষাৎকারঃ লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণের আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ ,ঢাকা সেনানিবাস,ঢাকায় অনুষ্ঠিত হবে ।

(৯) চুড়ান্ত স্বাস্থ্য পরীক্ষাঃ আএসএসবি পরীক্ষা চলাকালীন প্রার্থীগণকে চুড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহন করতে হবে ।

(১০) চাকরির খবর চুড়ান্ত মনোনয়ন পর্ষদঃ চুড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উপযুক্ত প্রার্তীগণের নৌসদর কর্তৃক চুড়ান্ত মনোনয়ন পর্ষদ কার্যক্রম জুন ২০২১ এর মধ্যে অনুষ্ঠিত হবে।

(১১) নেভাল একাডেমিতে যোগদানঃ চুড়ান্তভাবে মনোনীত প্রার্থীগণ জুলাই ২০২১ এর প্রথম সপ্তাহে বাংলাদেশ নেভাল একাডেমি,পতেঙ্গা,চট্টগ্রামে অফিসার ক্যাডেট হিসাবে যোগদান করবেন ।

বাংলাদেশ নৌবাহিনী

বাংলাদেশ নৌবাহিনী

(১২) আবেদন ফরম সংগ্রহ ও পূরণঃ Navy Job Circular 2021 অনলাইন আবেদন পদ্ধতি । আবেদনকারী প্রার্থীগণকে www.joinnavy.navy.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এর ডান পার্শ্বে  APPLY NOW এ ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করতে হবে । আবেদনের শেষ পর্যায়ে অনলাইন আবেদন ব্যাংকিং,মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করা যাবে । এ পর্যায়ে প্রার্থীগণ যে কোন ব্যাংক কর্তৃক প্রদত্ত ক্রেডিট/ডেবিট কার্ড(যেমন-VISA,Master Cardও American Express)এবং মোবাইল ব্যাংকিং (যেমন- বিকাশ,রকেট,t-Cash,শিওরক্যাশ,এমক্যাশ,মাইক্যাশ,ওয়ানক্যাশ,ইজিক্যাশ,কিউক্যাশ,নেক্সাস,এ্যামেক্স ) ইত্যাদির মাধ্যমে চার্জ ব্যতিত ৭০০/- টাকা (অফেরতযোগ্য) আবেদন ফি প্রদান করতে পারবেন ।

চাকরির খবর বা সাপ্তাহিক চাকরির খবর আবেদন Navy Job Circular 2021 প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতিতে অনুসরণ করে আবেদন ফি প্রদান করতে পারবেন । আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার সাথে সাথেই প্রার্থীকে প্রাথমিক সাক্ষাৎকারের জন্য কল-আপ লেটার From Commission-1A  ( পুরণকৃত আবেদন ফর্ম ) G Personal Information From ডাউনলোড করে  ও প্রিন্ট করে পরবর্তীতে প্রাথমিক সাক্ষাৎকারের সময় অন্যন্য প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনতে হবে ।  যদি কোন প্রার্থী উক্ত কল-আপ লেটার ও ফর্ম ডাউনলোড করতে ব্যর্থ হয় তবে আবেদনে প্রার্থী কর্তৃক প্রদত্ত মোবাইল নম্বরে নাম,রোল নাম্বার ও Traking নাম্বার প্রদান করা হবে যা ব্যবহার করে পরবর্তীতে একই ওয়েবসাইট হতে ডাউনলোড ও প্রিন্ট করা যাবে ।

(১২) বিশেষ নির্দেশনাবলিঃ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্যাডেট নির্বাচনের জন্য সকল শর্ত পূরণ সাপেক্ষে অগ্রাধিকার প্রদান করা হবে । আইএসএসবি ব্যতীত  অন্যান্য পরীক্ষার জন্য দৈনিক /ভ্রমন ভাতা প্রদান করা হবে না । চাকুরীরত প্রার্থীগণকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে । বিজ্ঞপ্তির যেকোন অংশ পরিবর্তনের ক্ষমতা নৌসদর সংরক্ষন করে । চুড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের যোগদান পত্র প্রদান/ বাতিলের ক্ষমতা নৌসদর সংরক্ষন করে ।

নৌবাহিনীতে চাকরি – Navy Jobs

আবেদনের শেষ তারিখঃ ১১ জানুয়ারি ২০২১ পর্যন্ত । 

বিশেষ দ্রষ্টব্যঃ শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে ।

বাংলাদেশ নৌবাহিনীতে অনলাইনে আবেদন করতে চাইলে  নিচের APPLY NOW বাটনে ক্লিক করুন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ চাকরির খবর