Primary Job Circular 2020

চাকরির খবর ২০২০

প্রাইমারী সহকারি শিক্ষক নিয়োগ

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন প্রাথমিক বিদ্যালয়ে রাজস্বখাতভুক্ত “ সহকারি শিক্ষক ” এর শূন্যপদে জাতীয়করণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পিইডিপি-৪ এর আওতায় প্রাক-প্রাথমিক শ্রেনীর জন্য রাজস্বখাতেসৃষ্ট  “ সহকারি শিক্ষক ” পদে (Primary Job Circular 2020) জাতীয় বেতনস্কেল ২০১৫ এর ১৩ তম গ্রেডের অস্থায়ীভাবে নিয়োগের জন্য বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট হতে(পার্বত্য তিন জেলা রাঙ্গামাটি,খাগড়াছড়ি,বান্দরবান ব্যতীত)নিম্নে উল্লেখিত নির্দেশনা / শর্ত অনুযায়ী দরখাস্ত আহব্বান করা যাচ্ছে ।


প্রতিষ্ঠানের নামঃ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ।

পদ সংখ্যাঃ প্রায় ৩২ হাজার ৫৭৭ জন ।

পদের নামঃ সহকারি শিক্ষক ।

শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় শ্রেনী বা সমমানের সিজিপিএসহ স্নাতক বা স্নাতক (সম্মান ) বা সমমানের  ডিগ্রি ।

বয়সসীমাঃ (১) ২০ অক্টোবর ২০২০ তারিখে বয়স সর্বনিম্ন ২১ বৎসর এবং ২৫ মার্চ ২০২০ তারিখে সর্বোচ্চ ৩০ বৎসর ( মুক্তিযোদ্ধোর সন্তান ও শারীরিক প্রতিবন্দী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ২৫ মার্চ ২০২০ তারিখে ৩২ বৎসর ) । তবে বয়স নিরুপণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয় ।

 (২) আগ্রহী প্রার্থীগণকে অনলাইনে আবেদন করতে হবে । 

চাকরি ধরনঃ সরকারি চাকরি ।

আবেদনপত্র সংগ্রহঃ  job.kaziitzone.com/apply

www.address.main:  https://dpe.teletalk.com.bd/

আবেদনের সময়সীমাঃ অনলাইনে আবেদন গ্রহন শুরু হবে ২৫ অক্টোবর ২০২০ ( সকাল ১০:৩০ হতে ) এবং শেষ হবে ২৪ নভেম্বর ২০২০ (রাত ১১:৫৯-এ) ।

primary  jobs circular application এ আবেদনের নিয়মাবলী ও শর্তাবলীঃ

(১) https://dpe.teletalk.com.bd/ ওয়েবসাইটে প্রবেশ করে Application Form নির্দেশনা পাওয়া যাবে । উক্ত নির্দেশনা অনুসরন করে অনলাইনে  Application Form পূরন করে Submit  করা হলে ওয়েবসাইট হতে প্রার্থীর User ID সহ Unpaid  স্ট্যাটাস সম্পন্ন Draft Applicant’s Copy তৈরী হবে যা প্রিন্ট করে আবেদনে প্রদত্ত তথ্য যাচাই করতে হবে ।

(২) আবেদন ফি জমাদানের পূর্বে Draft Applicant’s Copy একাধিকবার পড়ে প্রার্থীর তথ্য ভালভাবে যাচাই করবে । কোন ভুল পরিলক্ষিত হলে বিপরীতে আবেদন ফি জমা দেয়া যাবে না । উক্ত নিয়ম অনুসরন করে সঠিক তথ্য দিয়ে নির্ভুলভাবে পুনরায় পূরণ করতে হবে ।

(৩) নির্ভুলভাবে পূরণকৃত Application Form বিপরীতে প্রদত্ত User ID ব্যবহার করে পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে Draft Applicant’s Copy –তে নির্দেশনা অনুসরণপূর্বক যে কোন টেলিটক প্রি-প্রেইড মোবাইল নম্বর হতে SMS –এর মাধ্যমে অফেরতযোগ্য ১০০ (একশত) টাকা আবেদন ফি এবং টেলিটকের সার্ভিস চার্জ ১০ ( দশ ) টাকা সহ একত্রে মোট ১১০ (একশত দশ ) টাকা পরিশোধ করতে হবে ।

(৪) আবেদন ফি পরিশোধের পরে আবেদনে প্রদত্ত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে আবেদনকারীকে User ID সহ Password দেয়া হবে । পরবর্তি সময়ে User ID সহ Password দিয়ে যাবতীয় তথ্য সংগ্রহ করা যাবে । কেবলমাত্র আবেদন ফি পরিশোধের পরেই আবেদনটি চুড়ান্ত বলে গৃহিত হবে । এবং আবেদনে আর কোন সংশোধন,সংযোজন,পরিমার্জন বা একই ব্যক্তির নতুনভাবে Application Form পূরণের সুযোগ থাকবে না ।

(৫) পরবর্তিতে লিখিত পরীক্ষার ব্যবস্থাদি চুড়ান্ত করার পর প্রত্যেক যোগ্য আবেদনকারীকে SMS এর মাধ্যমে প্রবেশপত্র ডাউনলোডের লিংক প্রদান করা হবে  যা ব্যবহার করে আবেদনকারী পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন । User ID ও Password পুনরুদ্ধারের প্রয়োজন হলে উক্ত লিংকে প্রার্থীর ব্যক্তিগত তথ্য দিয়ে পুনরুদ্ধার করা যাবে ।

(৬) আবেদনকারী যে উপজেলা /থানার স্থায়ী বাসিন্দা তার প্রার্থীতা উক্ত উপজেলা /থানার অনুকূলে নির্ধারিত থাকবে । এবং তার নিয়োগ সংক্রন্ত যাবতীয় কার্য্ক্রম তদনুযায়ী নিয়ন্ত্রিত হবে । চাকরির খবর । সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ নিতিমালা ২০১৯-এ বর্ণিত প্রক্রিয়ানুযায়ী নির্বাচিত প্রার্থীকে নিজ উপজেলা/থানায় নিয়োগ দেয়া হবে ।

(৭) বিবাহিত মহিলা প্রার্থীগণ আবেদনে তাদের স্বামী অথবা পিতার স্থায়ী ঠিকানায় আবেদন করতে পারবেন । তবে এ দুটি স্থায়ী ঠিকানার মধ্যে তিনি যেটি আবেদনে উল্লেখ করহেবন তার প্রার্থীতা সেই উপজেলা/থানার কোটায় বিবেচিত হবে ।

(৮) অসত্য /ভুয়া তথ্য সংবলিত / ত্রুটিপুর্ন /অসম্পুন্ন আবেদনপত্র কোন কারণ দর্শানো ব্যতিরেখে বাতিল বলে গন্য হবে । প্রার্থীকর্তৃক দাখিলকৃত কোন তথ্য বা কাগজপত্র নিয়োগ চলাকালে যে কোন ক্ষেত্রে নিয়োগপ্রাপ্তির পরেও অসত্য/ভুয়া প্রমাণিত হলে দরখাস্ত/নির্বাচন/নিয়োগ বাতিল করা হবে । এবং অসত্য /ভুয়া তথ্য সরবরাহ করার জন্য আইনগত/প্রশাসনিক ব্যবস্থা গ্রহন করা হবে । তাছাড়া আবেদনে নিজ, জেলা/উপজেলা/থানা ভুল করলে তার আবেদন বাতিল বলে গণ্য হবে ।

(৯) আবেদনে পোষ্য কোটা উল্লেখ না করলে মৌখিক পরীক্ষার সময় স্বপক্ষে সনদ দাখিল করলে ও পোষ্য কোটায় অন্তরভুক্ত করা হবে না । এবং পোষ্য কোটা দাবী করলে স্বপক্ষে প্রয়োজনীয় প্রমাণাদি দাখিল করতে ব্যর্থ হলে তার প্রার্থীতা বাতিল বলে গণ্য হবে ।

(১০) আবেদনপত্রে পুরুষ প্রার্থী মহিলা কিংবা মহিলা প্রার্থী পুরুষ উল্লেখ করলে প্রার্থীতা বাতিল বলে গণ্য হবে ।

(১১) লিখিত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত /মনোনিত প্রার্থীকে নিম্নবর্নিত সত্যায়নকৃত কাগজপত্রাদি সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসে (অথবা SMS এর মাধ্যমে নির্দেশিত অনলাইনে ) দাখিল করতে হবে ।

(ক) অনলাইনে দাখিলকৃত আবেদনের ফটোকপি এবং পাসপোর্ট সাইজের ২ কপি ছবি ।

(খ) শিক্ষাগত যোগ্যতা সম্পর্কিত সকল প্রকার মূল/সাময়িক সনদপত্র ।

(গ) সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিক সনদপত্র ।

(ঘ) জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন কপি ।

(ঙ) পোষ্য প্রার্থীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলা /থানার শিক্ষা অফিসার  কর্তৃক (২৫ অক্টোবর ২০২০ তারিখের পূর্বে সাক্ষরিত নয়)প্রদত্ত পোষ্য সনদপত্র ।

(চ) সর্বোচ্চ ৩২ বৎসর প্রমাণের ক্ষেত্রে , মুক্তিযোদ্ধাদের প্রয়োজনীয় সনদ ও কাগজপত্র । প্রতিবন্ধিদের ক্ষেত্রে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক সনদপত্র ।

(ছ) লিখিত পরীক্ষার প্রবেশপত্রের  সত্যায়িত ফটোকপি ।

(১২) এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের কারণে কর্তৃপক্ষ পরীক্ষা গ্রহন কিংবা প্রার্থীত পদে নিয়োগ প্রদান করতে বাধ্য থাকবে না । কর্তৃপক্ষ  এ বিজ্ঞপ্তি বাতিল করার অধিকার সংরক্ষন করে ।


2 responses to “Primary Job Circular 2020”

  1. […] বাংলাদেশে অনেক jobs site আছে যেমন- BD Jobs, Jago Jobs, Chakrir Dak, Chakrir Khobor ইত্যাদি […]

Leave a Reply

সর্বশেষ চাকরির খবর